দ্যা জামায়াতে ইসলামী এজেন্ডা (২)

বর্তমান বিশ্ব রাজনীতি ও অর্থনীতিতে দক্ষিন এশিয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সেক্টর। পৃথিবীর সাতটি নিউক্লিয়ার পাওয়ারসম্পন্ন দেশের মধ্যে তিনটি দেশই এই অঞ্চলে অবস্থিত। এদের মধ্যে সবচেয়ে আনস্টেবল দেশ হচ্ছে পাকিস্তান। একে বলা যায় টেরোরিস্টদের স্বর্গরাজ্য। বাকি রইলো ভারত আর চীন। এর মধ্যে ভারতের সবচেয়ে কাছের দেশ হচ্ছে বাংলাদেশ। বাংলাদেশের সাথেই মায়ানমার যা চায়নার সাথে বর্ডার শেয়ার করে। তার মানে দুটি নিউক্লিয়ার পাওয়ারসম্পন্ন দেশের একদম মাঝখানে বাংলাদেশের অবস্থান। শুধু ভারত আর চীন না, নেপাল, ভূটান, জাপান, অস্ট্রেলিয়া এমনকি আমেরিকার বিশ্ব-রাজনৈতিক চিন্তায় বাংলাদেশ একটা বিশেষ অবস্থান করে নিয়েছে। Bangladesh is almost entirely surrounded by India. Importantly, its close geographical proximity with China oftentimes vexes the US a great deal as China is considered as America’s strategic rival in Asia. In this way Bangladesh is a close neighbor of the two leading members of BRICS, an organization formed with a view to countering the monopolizing of power of the US, and undoing her claim of ‘unipolarity’. In addition, Bangladesh shares ‘small but crucial’ land boundary with Myanmar which is a Chinese ally on the other hand. It stands in the Bay of Bengal as a bridge between the two regional blocs- SAARC and ASEAN. Bangladesh’s geographic setting on the edge of the Bay of Bengal, and its access to Indian ocean entice the US into making it a strategic partner with a view to safeguarding its interests vis-à-vis China, India, and Myanmar, and allure to establish naval base at Bangladesh’s territorial seas. (1)

এই অবস্থানগত কারনে বিশ্ব রাজনীতিতে বাংলাদেশ খুবই গুরুত্বপূর্ণ একটা ভূমিকা পালন করছে। এবার কল্পনা করুন, এরকম ক্রিটিকাল একটা অবস্থানে থাকা বাংলাদেশকে যদি কোন একক অর্গানাইজেশন কন্ট্রোল করতে পারে তবে এ থেকে তারা কি ভয়াবহ পরিমানে লাভবান হতে পারে! জামায়াতের আসল লক্ষ্য হচ্ছে এটাই, বাংলাদেশকে সম্পূর্ণভাবে কন্ট্রোল করে নিজেদের ইচ্ছেমত ব্যবহার করে তাদের আন্তর্জাতিক নেতাদের এজেন্ডা বাস্তবায়ন করা।

এখন অনেকেই বলতে পারেন, সাধারন পথে ক্ষমতায় গেলেই তো হয়। আওয়ামী লীগ তো ২০০৮ থেকে ক্ষমতায় এসে নিজেদের মনমত দেশ চালাচ্ছে এখনো, এর আগে বিএনপি সরকার নিজেদের পকেট ভরতে ভরতে দেশকে পুরোপুরি খাদে ফেলে দিয়েছিলো। কিন্তু ভেবে দেখুন, বর্তমান সরকার যতই খামখেয়ালি করুক না কেন তাকে কম ব্যাকল্যাশ সহ্য করতে হয় না, এখনো জনগনকে তোয়াজ করে চলতে হয় (হ্যাঁ বর্তমানে তারা নির্দিষ্ট একটা গ্রুপকে তোয়াজ করছে যা একসময় ব্যাকফায়ার করবে শিওর বাট সেটা নিয়ে পরে কোনদিন কথা বলা যাবে)। আর তার আগের যত দুর্নীতিবাজ সরকার ছিল সবকটাকেই জনগন আর তৎকালীন বিরোধীদল মিলে ক্ষমতা থেকে লাত্থি মেরে ফেলে দিয়েছে।

জামায়াত এই কয়েকদিনের হাতবাঁধা ক্ষমতা চায় না। তারা চায় দেশ ও দেশের জনগনের উপর কমপ্লিট কন্ট্রোল। তারা এমন ভাবে ক্ষমতাটা চায় যাতে একটা মানুষও তাদের বিরুদ্ধে কথা বলতে না পারে। আগেরকালের রাজাবাদশাহদের বিরুদ্ধে যেমন রাজ্যের কোন মানুষ কথা বলতে পারতো না, রাজা যা বলতো তাই তাদের মেনে নিতে হত- ঠিক সেভাবে। এতে জামায়াত ‘সরকার’কে তাদের কোন কাজের জবাবদিহিতা করতে হবে না, যাকে খুশি তাকে দেশে আশ্রয় দিতে পারবে, যার সাথে ইচ্ছা চুক্তি করতে পারবে এবং যাই করুক না কেন কখনো ক্ষমতা হারানোর আশঙ্কা থাকবে না। একটা ‘স্বাধীন’ দেশ তাদের হাতে মুঠোয় থাকবে, দেশের ১৭ কোটি মানুষ তাদের স্লেভ হয়ে থাকবে। জামায়াত জানে এই কাজটা একদিনে হবে না। কোটি কোটি মানুষকে বশে নিয়ে আসা কোন ছেলেমানুষের কাজ না। তাই তারা গত দুই দশক ধরে ধর্ম ব্যবহার করে ধীরে ধীরে আমাদের সমাজে সূঁচ হয়ে প্রবেশ করছে। যারা ধার্মিক তাদের জামায়াতের কর্মীরা মিথ্যাচার আর ভণ্ডামি দিয়ে বোঝাচ্ছে যে ওরা ক্ষমতায় আসলে দেশে ইসলাম কায়েম হবে, দেশের ১৭ কোটি মানুষের জান্নাতে নিশ্চিত হয়ে যাবে। আর যারা ওদের ভণ্ডামি আগে থেকে বুঝে গেছে তাদের চুপ করাচ্ছে প্রাণনাশের ভয় দেখিয়ে। 

এ ছিল জামায়াতের প্রাথমিক প্লান, এ নিয়ে তারা ধীরে ধীরে বেশ সফলভাবেই এগুচ্ছিলো। কিন্তু সবকিছু ভজকট করে দিলো যুদ্ধাপরাধীদের বিচার ও শাহবাগ আন্দোলন। (চলবে)

References- 

  1. http://fairbd.net/us-strategic-interests-in-prospects-for-bangladesh/
Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s